ফাহীম আখতার মুস্তাফা

ফাহীম আখতার মুস্তাফা
জন্ম তারিখ ২৩ মার্চ
জন্মস্থান দক্ষিণ ২৪পরগনা(কোলকাতা), ভারত
বর্তমান নিবাস চন্দনেশ্বর, ভারত
পেশা ছাত্র
শিক্ষাগত যোগ্যতা M.A (Arabic) University of Calcutta

১৯৯৪সালে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলায় কলকাতা সংলগ্ন এলাকায় কবির জন্ম। ছোট বেলা থেকেই কবিতার প্রতি আসক্ত। ধার্মিক পরিবারে জন্মগ্রহণ করায় ধর্মীয় শিক্ষাকে স্বাভাবিকভাবেই প্রাধান্য দিতে হয়, ফলে ভাষা চর্চার তেমন কোনো সুযোগ হয়ে ওঠেনি। উর্দু ভাষায় ইসলামী পুস্তক অধিক পরিমাণে অধ্যায়ন হেতু বাংলা ভাষার চেয়ে উর্দু ভাষায় অধিক দক্ষতা অর্জন হয়। কিন্তু মাতৃভাষার টান তাকে বিরত রাখে নি,ফলে এর মধ্যে হতে চলতে থাকে নিজপ্রচেষ্টার মাধ্যমে সাহিত্য ও কাব্য চর্চা। অবহেলার কারণে শৈশবের বহু কবিতা হারিয়ে ফেলেন তিনি। ২০০৯সালে "সানে ইনসান" পত্রিকায় প্রথম কবিতা 'ওরা কারা' প্রকাশিত হয়। পরবর্তীকালে সহপাঠীদের উৎসাহ-উদ্দীপনায় কবিতার প্রতি অধিক আসক্ত হয়ে শক্ত হাতে কলম ধরেন। মূলত অন্যায়ের প্রতিবাদ ও সমাজে ঘটিত অমানবিক অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তোলাই কবির কলম ধরার মূল উদ্দেশ্য। সমাজ চেতনা বোধক মনোভাব ও মানবতাবাদী উদ্দীপনা তার কবিতার মূল বৈশিষ্ট্য। বিদ্রহী কবি নজরুল ইসলামের কাব্য প্রকৃতি দ্বারা প্রভাবিত হয়েই কবিতার জগতে হাতে খড়ি কবির।

ফাহীম আখতার মুস্তাফা ৫ বছর ৬ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে ফাহীম আখতার মুস্তাফা-এর ৩২টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৮/১
২৫/১২
৪/১০
২৩/১২
১১/৮
৯/২
৫/৩
২/৩ ১০
২৫/২
৬/২
২৮/১
৭/১০
২৯/৯
২৯/৮
২৫/৮
২১/৮
৩১/৭
২৬/৪
১/৩
২০/২
১১/২
২১/১
২৭/১২ ১০
২৫/১২
২১/১২
১৮/১২
৩০/১১
৯/১১ ১০
২/১১
৩০/১০
২৬/১০
২৫/১০ ১৪

এখানে ফাহীম আখতার মুস্তাফা-এর ৪টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
২৬/২
৫/৩
১৭/১
২৫/১২