নিষ্পাপএকটি ফুল জন্মে কখনো ভাবেনা নি:সঙ্গ জীবন
কত আবেগ হাতের পরশে কাটবে এভাবে যুগান্তরের সন।
শিশির কুয়াশা সিক্ত করছে প্রতি নিয়ত তার ,
সৌরভ ছড়িয়ে মুগ্ধ করেছে ক্রুদ্ধতা পেয়েছে হার ।
মনের মাধুরী মিশিয়ে তখন গলা-গলি জরিয়ে রয়,
ভাবিছে প্রেমে কঠোর হৃদয় করছে এবার জয়।
ভাবেনি কখনো সাঙ্গ হবে সুবাস ফুরালে তার,
শিশির বিন্দু ঝরছে এখন শুষ্ক সবুজ পাতার।
ক্লিষ্ট পল্লবে আসেনা কেহ একটু পরশ দিতে,
বুড়িয়ে গিয়েছে তরু ফুল গুলি গন্ধ আসেনা নিতে।
অন্যের সুবাসে হাত বাড়ায়ে প্রেয়সীর কাটছে ক্ষণ,
সিঁড়ির উপর সিঁড়ি পেড়িয়ে ছুটে চলছে মন ।
মিথ্যা বলছ অভিনয় করছ বিচার করবেন স্বামী,
প্রেম ছিল নিস্পাপ, করিনি ছলনা জানে অন্তর্যামী।