গহীন রজনী জমানো স্মৃতিতে আসেনা কেন ঘুম?
মিষ্টি সুরভী ফুল গুলো হায় ছিঁরে বিলানোর ধুম।
তোমার পরিচয় বলিছে কেরে সস্তা পন্য লাগি
রঙের জলছা ছাড়িয়া তোমরা এখনও ওঠো গো জাগি।
অন্ত: চক্ষু মেলিয়া দৃষ্টি গর্ব তোমার রাজিয়া ,
সুখ মখমল রহিছে কোথায় বীরের বেশে সাজিয়া।
ক্ষুরের শব্দে ভীত কম্পন সকলেই পথ ছাড়ি,
ঘোড়ার পায়ে পিষ্ট কাফের তবেই ফিরেছে বাড়ী।
বাসর রাতে সুখ স্বপ্নে বিভোর থাকেনি যারা ,
ফেরেস্তা কুল গোসল দিয়েছে গায়ে দেয়নি নারা।
তারাই আবার বধু সাজিয়া প্রসব করিবে বীর,
আম্মার নামে সূর্য সন্তান মাথায় জোটেনি নীড়।
নেশার ঘোরেও ভূলিয়া যেওনা জয়নব গাজালি,
সিজদারত গহীন কোঠরে স্বর্প কুকুর মিলি।
দ্বীনের তরে নিজ সন্তান দিয়েছে কামানের গোলায়,
উম্মে শহীদ উচ্চ আসন ছাড়েকি অবহেলায় ?
ধরনী সাজাতে দুঃখ গুলো করিছে ভাগা-ভাগী,
পুরুষ দিয়েছে যুদ্ধে জীবন নারীরা হয়েছে ত্যাগী।
শপথ নিয়েছে পুলোক ছাড়িয়া রাখিবে দ্বীনের মান,
নতুন গড়ার প্রত্যয়ে আজি গাহি তাহাদের গান।