সারাটা বেলা ত্রাণের পিছে মুন্না ছুটে চলে,
পঙ্গু বাবা! বৃদ্ধ মাকে! সে খাওয়াবে বলে।
সন্ধ্যায় ভিটে ফিরে চেয়ে রয় বাবার পানে,
অপলক, নির্বাক চক্ষু সন্তানেরে ডাকে পিতৃটানে
বাবা! ঐ দেখ! আমাদের ঘর কালো ছাই,
এখনও পাই কিছু নিশানা,
ঝুপড়ি টং পানি কাগজে ঘেরা,
ইশ্বর নাকি এসে পায় না নির্মল বিছানা।
মিকাইলের বৃষ্টি ঝরে না,
তাই সবই গিয়েছে পোড়া,
সুখ সব সময় এখানে থেকেছে অধরা।
মেহেদী, বট আর নারিকেলের গাছ,
তাদেরও কি ছিল অপরাধ?
বারি বর্ষেনি, হজম করেনি মাটি,
যা ছিল এখানে পাপ।
নিষ্পাপ শিশুগুলো কেন পেল না বাঁচার সাধ
জন্মের পাপ কি লেগে ছিল গায়ে?
প্রভূ করেনি কেন মাফ?
হাঁস আর ছাগল ছানা দিয়েছে পাপের বলি
দেশ দরদী নেতাগুলি কোথায় গিয়েছে চলি।
পঙ্গু বাবা! তুমি পেয়েছ
খোলা আকাশে চন্দ্রিমার সুখ,
চোখ বেয়ে জল টস টস করে পড়ে
অপলক চেয়ে বলে হ্যাঁ!! মোদের সবই খালি,
উত্তর নেই প্রশ্ন যাহা করেছ তুমি,
শুধু জানি মোদের সবই খালি।