নব বর্ষ তোমাকে কি দিয়ে স্বাগত জানাব?
আমি যে অন্ধ, কালা আর নির্বাক, কোথায় গিয়ে সারাব?
কত আয়োজন, রঙিন কাগজ রাতের জলসায়,
স্বপন বুনেছি বুকে আলিঙ্গন, সম্ভাষণ পটকায়।
উল্কি এঁকে, পথে-ঘাটে মনোহরি,
গত স্মৃুতি মনে হয়ে সকলি গেছে চুরি।
সব গেছি ভূলে তোমাকে দিব যা,
মনে পড়ে নওরোজে মানবের কি হয়েছে সাজা।
বড় ভয় লাগে কোনো দিনে যদি হয় সন্ত্রাস,
প্রতিহিংসায় কাল নাগিনী ফেলে নিশ্বাস।
শিক্ষালয়ে অস্ত্র, কলম সেথা নেই,
রাস্তা-ঘাটে চাঁদাবাজী বণিক ছুটেছে যেই।
লাশের উপর নৃত্য দেখি, রক্ত ফিনকি ধারা,
বিশ্বজিতের বাঁচার আশা শেষ হলো সারা।
শিশুগুলো পাঠশালাতে কাঁপে থর থর,
মুক্তি পণের শিকার হলে কিসের জীবন গড়ো।
রোগ সারাতে রুগীর সেবায় ব্রত ছিল ইভা,
যৌন ক্ষুধার বলি হয়ে হলো কত সভা।
নর পশুর ধর্ষণে শ্মশানেতে দামিনী,
মানুষরুপি হায়েনারা এখনতো কমেনি।
তাদের হাতে রোগ সারবে মানুষ পাবে সুখ,
স্বাস্থ্য সেবায় আসবে জোয়ার ঘুঁচবে সকল দুখ।
মা-বোনদের আর্তনাদে ভাসছে নব ধরা,
সন্তান হয়ে নির্মমতায় যেন বল্গা হারা।
পথ শিশুদের খাবার জোটে ডাস্টবিনেরই কোলে,
কুকুর মিলে শুয়ে আছে একটু জায়গা পেলে।
নব বর্ষ তুমি বল কি জানাব সম্ভাষণ?
তোমার মাঝেই এসব ঘটে করো কি শাসন?
অন্তরেতে হাজার ক্ষত রঙ কোথায় ছিটাবে,
কথা দাও নব বর্ষে সব দু:খ ঘুচাবে।