আমার প্রকৃতির সাথে সখ্য
ধরি গলাগলি গাই গিতালী
খুঁজি আমার অক্ষ
তাই প্রকৃতির সাথে মিতালী ।
আকাশ টাকে ধরতে গেলে
শিলা খন্ড ঝড়ে।
সুখের নাগাল ধরতে গেলে
দু:খ আসে তেড়ে।
ঘুর্নি চেয়ারে বসতে গেলে
শরীরটা রাগ করে।
গা এলিয়ে শুতে গেলে
সূর্য খুঁজে ফেরে।
ঘর্মসিক্ত দেহ হলে
বৃষ্টি রহম করে।
বৃষ্টির চাদর মিষ্টি বলে
রাতের ঘুম চলে।
শীতাতপের নেই প্রয়োজন
বৃষ্টি আছে বলে।
জানালারই ভাঙ্গা গ্লাস
কভার আছে যার।
পলিথিনের সুখ হরনে
সাধ্য আছে কার।