কান্দো কেন মন
কা’ন্দা কা’ন্দা জনম তুমি করো না পাগল
কান্দো কেন মন।।
মরিচীকায় হাত দিয়েছো
পাবে কোন দিন?
চোরা বালি পা ছুঁয়েছো
পথ যে অর্থহীন
কান্দো কেন মন
কা’ন্দা কা’ন্দা জনম তুমি করো না পাগল
বামন হয়ে চাঁদের গায়ে
হাত কেন বাড়াও
দেখতে থাকো সারা জনম
ছুঁইয়ো না খাড়াও।
হবে নাকো কোন দিনও
মিলন বন্ধুর সন।
কান্দো কেন মন
কা’ন্দা কা’ন্দা জনম তুমি করো না পাগল।।