মায়ের কথা মনে পড়ে বুক ফেটে জলপড়ে,
মা যে আমার ভাত মাখিয়ে দাঁড়িয়ে থাকে ডোরে।
পেটের ক্ষুধা নিয়ে তবু দেয়নি মুখে গ্রাস,
সেই মায়েরই আসন বলো কেমনে হইবে হ্রাস।
সেই মায়েরই মনে হয়ে চোখ বেয়ে জল পড়ে।।
ও ও ও চোখ বেয়ে জল পড়ে।।
বুকের ভিতর চাপা ব্যথা বুঝে নাযে কেহ,
জলে ভেসে যায় মুখ নড়ে না বুক ভেঙে যায় দেহ।
এমন মায়ের সোহাগ নিতে মন যেতে চায় উড়ে।।
মায়ের কথা মনে পড়ে বুক ফেটে জলপড়ে,
মা যে আমার ভাত মাখিয়ে দাঁড়িয়ে থাকে ডোরে।।