নিশিথের পেন্ডুলাম ঘুরে দেয়
অন্ত: চোখে আগামী বিশটি বছর পর ফিরে চায়
আগমনী বার্তা বুক ভরে বাঁচতে ইচ্ছে করে।
কান্না এসে জড়ো হয় দু:খ ভরা স্মৃতি
ব্যর্থতার গ্লানি, যুদ্ধ-বিগ্রহ কেহ দেয়নি প্রীতি।
জানিনা সেদিন পাবে কিনা মোরে আপন ঠিকানায় তুমি,
থাকলে সেদিন বিজয়ী মুখে দিতাম ব্যর্থ চুমি।
উদার মনে বিশ্ব লোভিবে সমাজ করিবে জয়,
ব্যর্থ-অচল, দু:খ-কষ্ট ঢাকিয়া করিবে ক্ষয়।
তোমাকে দেখে জড়ো সব বলবে কর মাফ,
মহত্ত্বের সিঁড়ি আসমান ভেদিয়া অহম করবে সাফ।
হিংসার অনলে দগ্ধ হয়ে জীবন করেছি পাড়,
সত্য পথের পথিক হয়ে দোয়া পেয়েছি মার।
মেধার কোন ঘাটতি ছিল না আমরা দুটি ভাই,
দু:খ, সুখে একাকার হয়েছি রহম করেছেন সাঁয়।
কপাল তোমার উন্নত হবে দোয়া থাকবে মোর,
নিকষ, কালো নিশিথ কেটে আনবে তুমি ভোর।