তুমি কি জান আকাশের মেঘ কেন উড়ে চলে?
একটার গায়ে আরেকটা মনে মনে কথা বলে।
একা পারছিনা বিলীন করিতে চাঁদের হাসি,
আরো মেঘমালা জড়ো হয় দারুন! মহা খুশি।
ঢেউ একটির পর একটি আছড়ে পড়ে,
ঠিক তেমনি হেলে দুলে ঘুরে চলে আকাশ ফুরে।
তিমির কালো বর্ণ তাহার, চন্দ্র ঢাকিতে চায়,
নিশীথের ঘোর অন্ধকারের সাথী খুঁজে পায়
ভয়ঙ্কর তর্জন-গর্জন বিভৎস দৃশ্য
চন্দ্র ঢাকিতে মেঘগুলো খুঁজিয়া ফিরিছে শিষ্য।
বলি চন্দ্র, ভয় পেওনা জয়ী হইবে তুমি,
উষার আলো ফুটিবে আবার পৃথিবী করিবে চুমি।
যতই নিশীথ হইতে থাকে সূর্য অনেক কাছে,
দু:খ-ক্লিষ্ট অভাব কেটে সুখ পাখিটা নাচে।
একটি সময় মেঘ কাটিয়া হয় যে যখন ভোর,
চন্দ্র ঘুমিয়ে সূর্য তখন আলোকিত করে দেয় দোর।
তাপদাহে পুড়িয়ে-চুলিয়ে দূর করে দেয় কালো,
চন্দ্র উদিত হইবে আবার বন্ধ দুয়ার খোল।