গাঢ় বর্ণ ফুলে অলী আসে ছুটে
গোলা ভরা ধানে যার আছে ভিটে।
সুবাস পেলেই লেপ্টে থাকে আহা সুমধুর,
মধুর বনে মেলা বসে যতই হোক বিধুর।
সরষে ফুলে ভ্রমর ওড়ে সুখে নিরবধি,
চারিপাশে লোক মিলিবে অর্থ যদবধি।
সুবিধা সব পাবে থাকে যদি অর্থ,
গরীব-দুখীর দানে দেখে তব স্বার্থ।
বড় বড় নেতারা অর্থের বনে যায়,
ছোট-খাটো লোকেরা অযথায় ঘাম ঝড়ায়।
অর্থের বিলাসিতায় ঘর হয় রং মহল,
বিত্তের অভাবে ফুটপাতে কোলাহল।
অর্থহীন অর্থ বোঝেনা ধনীরা,
নিশিথের গন্ধে ছুটে যায় অলীরা।
কবিগণ লিখে চলে যত ব্যাথা কাহিনী,
ভুখা-নাঙ্গা রুখবে থাক যতই বাহিনী।
জেগে ওঠ, উঠে দাঁড়াও, আদায় কর হিস্যা,
জীবন তরে দাম খোঁজার অনেক আছে কিসসা।
অট্রালিকায় লাথি মার, ভেঙে ফেল সাজ ঘর,
সর্বহারা নেমে পড় রাজপথ দখল কর্।
তোদের ঘামেই সিক্ত করে গড়ে তোলে উচু মিনার,
পানি কাগজ ছাউনি করে, গড়তে হয় ঘর শুবার।
কোরমা,পোলাও, জর্দ্দা দিয়ে করে তারা ভুড়ি ভোজ,
নুন আনতে পান্তা ফুরায় ক্ষুধায় থাকিস হররোজ।
চর্ম পুড়ে খাবার রাঁধিস খায় তারা আহারে,
সন্ধ্যা বেলা পঁচা পুঁটি খুঁজিস তোরা বাজারে।
নিত্য দিনের ঘটনাতে আছে তারা ক্ষুব্ধ,
সুদিনেরই অপেক্ষাতে করবে কত যুদ্ধ।