আমি সুখ চাই বলে-
মায়ের উদর ভেদ করে
ছিড়েছি অনেক শিরা
ভাবিনি মায়ের কি হবে ইন্দ্রজালে।


আমি সুখ চাই বলে-
আকাশের এককোণায় উঠতে দিয়েছি দৌড়
অবসাদ আর জড়া ছুতে দেয়নি আকাশটাকে
বলেছে ছুট দিছ মরীচিকার জালে।


আমি সুখ চাই বলে-
ফানুসে ভরেছি চুন, সোডা
আকাশে উড়বো বলে
কিঞ্চিত পরে সুখ গিয়েছে উড়ে
মাটিতে দিয়েছে ফেলে।


আমি সুখ চাই বলে-
পানির মাঝে দিয়েছি ডুব
চলে যাব মাটি ভেদ করে দূর বহুদূর
সকল পানির উৎস স্থলে
শ্বাস ক্রিয়া বন্ধ হতেই উপরে এসেছি চলে।


আমি সুখ চাই বলে-
তোমাকে পেতে চেয়েছি, করেছি সহবাস
কৃষ্ণকলির স্তবকে রেখেছি মুখ
ঘুম ভাঙতেই দেখি
তুমি গিয়েছ চলে।


আমি সুখ চাই বলে-
গড়ে তুলেছি অট্রালিকার বিশাল প্রাসাদ
কবাটে গিয়ে দেখি চাঁদার দাবীতে স্ট্যাম্প নিয়ে
প্রাসাদ খেয়েছে গিলে।


আমি সুখ চাই বলে-
গতর খাটিয়ে করেছি উপার্জন
দিনের অর্থে দিনই চলে
সব হয় শেষ, শেষ বিকেলে।


আমি সুখ চাই বলে-
বসে বসে কবিতা লিখি
পেটের ক্ষুধায় নিজ দেহের রক্ত বিকি
সুখ তুমি কবিতার অনেক উপাদানই হলে।
আমি সুখ চাই বলে।