এ তরী জমবে কোথায় জানো কি?
যে তরীর হাল ভাঙা পাল ছেঁড়া
সে তরী জমবে কোথায় জানো কি?
জীবন নামের তরী টাকে যদি চাও গো গতিময়
জসনে রওশনেতে বসে আছেন মহাশয়।।
ছেঁড়া পালে পট্রি দিতে আছেন সেথায় নবিজী
স্রোত ভেঙে এগিয়ে চলো নাম জপো মালিকী।।
সে তরী আকাশ পানে উড়াল টানে
রইবে সে যে মানব মনে,
হিংসা ভূলো, গ্লাণি ছুড়ো
পাইবে তুমি নবীজি।।