আমি জীর্ণ, ভালবাসি সনাতন
আনমনে বসি ঘরের পাটাতন
ডাকহরকরার লাগি থাকি বসে
প্রিয়া চিঠি দিবে আবেগ মিশে
রানার আসবে ফলা হাতে
রুম ঝুম শব্দে ছন্দ সাথে।।


আমি জীর্ণ, ভালবাসি সনাতন
হেঁটেই পথ চলি, উঠিনা বাহন
ধোঁয়া, কারখানার কার্বন নি:স্বরন
ছুটে যাই যেথাই জলের প্রস্রবণ
খানকায় জন সমাগম বসবে বিচার
ন্যায্য বিচার দেখে আসবে আবার।।


আমি জীর্ণ, ভালবাসি সনাতন
মাটির থালায় খাই, তাতেই আসন
পীড়ায় চলে গাছের দাওয়াই
পানি পান করি মাটির কুয়ায়
কাব্য লিখি গাছের পাতায়
অন্তরে প্রেম হয়না কায়ায়


আমি জীর্ণ, ভালবাসি সনাতন
লাঠি খেলি দাগি না কামান
প্রতারণা নেই সেথা শুধুই সুখ
মায়ার বন্ধনে ভরে যায় বুক
নতুন মানেই খুঁজে পাই কান্না
আধুনিকে ক্লান্ত অতিশয় আর না।