আমার সখ্যতা সন্ধ্যা তারার সাথে,
চক-চকে উজ্জ্বল, শোভা পায় রাতে।
শোভিত বিশ্ব, উপকার করে না কারো,
ঘৃণিত বিশেষণে সঙ্গায়িত করতে পার।
নয় নিহারিকা, ছোট্র উপগ্রহ মাত্র,
দেখা মেলা ভার শুন্যে ভাসা শাস্ত্র।
মেষ, বৃষ, সিংহ, মিথুন,কুম্ভ নেই কোথাও,
পৃথিবীতে নেমে এসে কেউ নেই হেথায়ও।
চাহনি তোমার মিটমিট নি:স্বভাব,
তুমি সরল তাই ছড়াতে পারনা উত্তাপ।
সূর্য উদয়ে হয়ে যাও বিলীন,
প্রখর খরতাপে গড়ে দেয় দিন।
শুভ্রতায় দূর হয় অন্ধকার কালো,
দিতে পার নাই কালোকে আলো।
সবাই বলে চলে যাও দূর বহু দূর
চলেও যাব! দিগন্তে মিশে,
যাব কোন তেপান্তর।।