পৃথিবীকে  চিনিয়াছি আমি
দেখ নাই তুমি ভাবিয়া
শত যন্ত্রনায় উঠিয়াছে রকেট
গ্রহ তারা সব ছেদিয়া
মায়ের গর্ভে আরাম-আয়েশে
ধরনী দেখিয়া উঠিয়াছে কাঁদিয়া।।
পিপীলিকা সব মথিত হয়
ফিরেও দেখে না কেহ
ক্ষুধার তরে দ্বারে দ্বারে ঘুরে
কর্ম দেয় নাই কেহ।
পান থেকে চুন খসতেই তবে
দূর হয়েছে স্নেহ।
সকলেই নিয়েছে আমার শক্তি
নি:শেষ হতেই ভাগাড়
করুনার চোখে তাকিয়ে দেখেনি
জুটেছে সঞ্চিত অপবাদের আঁধার।