বেড়িয়েছিলাম শিকারের খোঁজে,
দিনের পর দিন, পেট-পূজোর অর্ঘ হিসেবে-
যখন কেবল মৎস্যকেই বলী দিতে হয় তখন,
হরিণ-খরগোশ বা সজারুর পোড়া মাংসের লোভনীয় স্বাদ,
আমার মতো ভীরু মানুষকেও,
"দুঃসাহসী" শিকারীর মুখোশ পড়তে প্ররোচিত করতেই পারে...
আর স্বাদের এই বৈচিত্র্যহীনতা যখন-
একটা ডোরা-কাটা বাঘকেও প্রলুব্ধ করে...
দূর্বার গতি নিয়ে...আমার দিকে তেড়ে আসতে...
আমিও পালাই...সুদূর লোকালয়ের দিকে।


পর্যাপ্ত অর্থের বিনিময়ে,
কোন এক আধুনিক আলোকসজ্জিত সুপার শপের-
সুদৃশ্য মোড়কবন্দী শুঁকনো কুকুরের মাংসকেই-
মোঘলাই মশলা আর ডুবো তেলে ভেজে...
গরু-খাসি বা হরিণ কল্পনা করে...
চার-দেয়ালের নিশ্ছিদ্র নিরাপত্তায় বসে...
পেটে চালান করাকেই অধিকতর শ্রেয় বলে মনে হয়...!!!


এবং অবশ্যই...গল্প তখনো চলতেই থাকে...
বিশাল বিশাল বাঘ-ভালুকদের নিদারুণ পরিণতির গল্প...