বাহ!!! ফুল যদি আজ ফোটার অবসর নাও পায়...
তবুও আজ বসন্ত...
পৌষ-মাঘের জীর্ণতাকে জয় করে,
বসন্ত আমাকে ছুঁয়ে দেয়ার আগেই...
আমিই ছুঁয়ে দিয়েছি বসন্তকে...
তবে, নিশ্চিত ভাবেই জানি...
আজ ফুল ফুটেছে।


আহ্!! আবারো সেই বিশ্বাসঘাতিনী বসন্ত!!!
সময় এতো দ্রুত কিভাবে যে যায়!!
শুধুই যদি যেতো, এতো অভিযোগ বা অনুযোগ করতাম না কিছুতেই...
কিন্তু যাওয়ার পথে...পুরণো-বাসি ফুলগুলোতেও,
বাসন্তী রঙ ছুড়ে দেয় অনাবশ্যক অমায়িকতায়...
হয়তো রঙ্গিন দেখার লালসায়...


কিন্তু আমিও যে জলের মতোই...
ধারণ করি...সেই অনাহূত রঙ-
যা কখনোই আমার নয়...
এবং টিকে থাকি...অপরিহার্য্য নির্লিপ্ততায়...
চিরচেনা বসন্তের এই অনাবিল নির্মলতায়...
আগামী বসন্তের অপেক্ষায়...