প্রলোভিত প্রাণে প্রণয়ের প্রহসন...
আকাঙ্খার আন্দোলনে আভিজাত্যের আকর্ষণ...
অন্ধ অপূর্ণতায় অহঙ্কারের অনশন...


সূর্যের সংগ্রাম সন্ধ্যার সঙ্গী...
ভয়ানক ভিসুভিয়াসের ভালোবাসা ভঙ্গী...
বেদুইনের বিদগ্ধ বুকে বিভীষিকা বন্দী...


যুধিষ্ঠিরের যোগ্যতা...যাযাবর যুক্তি...
শকুনের শঠতাই শত্রুর শক্তি...
মন্দের মরণে মননের মুক্তি...