অন্ধ-কারাগার হতে আবারো পালিয়েছে বিশ্বাস...!!!
শুধু পূর্বদিকে উঠে...পশ্চিমে নেমে যাওয়া...
সেই একঘেয়ে জীবনে তাই আবারো বিষাদীয় বৈচিত্রতা...
কতবার করা হয়েছে...এই নির্ভরশীলতার বাঁধ ভেঙ্গে দেয়ার প্রতিজ্ঞা!!
কখনোই রাখা যায় নি...জীবন তার রঙিণ পালকগুলোর-
এমন অভাবনীয় সন্নিবেশ বিষ্ফোরিত করে যে,
পুরনো প্রতিজ্ঞা ভেঙ্গে নতুন নির্ভরতায় গা ভাসাতেই হয়!!!
কিন্তু না...কিছু জিনিস কখনোই বদলায় না...
লাল রং চিরকাল লালই থেকে যায়...
সৌরঝড়ে রঙের উত্তাপ বাড়ে-কমে...
কিন্তু তার আর নীল হওয়া হয় না...তাই আমাকেও...
আবারো নির্ভরই করতে হয়...বিনিময়ে কষ্টও কিনতেই হয়...