এই বনের সব থেকে উঁচু বৃক্ষ আমি...
আমার অপেক্ষা নির্ঘুম চোখে ছায়া ফেলতে পারে-
কেবল ঈগলের প্রসারিত- গাঢ় খয়েরী রঙের ডানা,
মেঘের প্রথম জলজ আনন্দে সিক্ত হওয়ার প্রতিযোগিতায় পরাজিত হয়ে-
তিক্ত-নোনা স্বাদের, অস্বচ্ছ কোন পেয়ালায় জিভ ছোঁয়াতে হয় নি কখনোই...


দূর্বিনীত...এই আমিই...
জীবন-মৃত্তিকার হীরক-কঠিন শিকলকে ভেঙ্গেচুরে দিয়ে,
শীতল দিঘিতে স্নানরত সেই লাল পদ্মটিকেই, আরো একবার-
মুহূর্তক্ষণ সঙ্গ দেবার...নিদেনপক্ষে একপলকের জন্য দেখতে পাবার...
...দূর্দমনীয় যতো আকুলতা,
বাকি সব অপূর্ণ স্পৃহার মতো মমি করেই বাঁচিয়ে রাখি!
হয়তো এই পিরামিডেরই গহীন কোন সমাধি প্রকোষ্ঠে!
আর মেঘকুমারীদের প্রেমদগ্ধ জলচিঠির জবাব না দিয়ে-
উঠতে চেষ্টা করি, আরো অনেক উচুঁতে...


তোমাকে পাবার ইচ্ছাটাকে ছুটি দিয়েছি...বহুদিন আগেই...
কিন্তু তোমাকে দেখার ইচ্ছাটার কেন যে মৃত্যু হয় না কিছুতেই...!!