হে দেবী করলে মোরে উপহাস
তোমার প্রেম পাওয়ার আশে
শত রমণীর আশা করলাম নাশ!


.
হে দেবী তোমার কেশ দেখে
এ মন হারিয়েছিল হায়া,
তোমায় স্পর্শের লাগি
উদ্বেল হয়েছিল মম কায়া?
.
হে দেবী কিসে দেখালে ধর্মের ভয়
ধর্ম কারে বলে,
ভালবাসা কে ধর্ম কয়?
.
এই ভালবাসা আছে বলে ধর্মের এ্যাত্ত বড়াই
এই ভালবাসা না থাকলে
তামাম ভূলোক অস্থির থাকত
হত সংঘাত - লড়াই?
.
হে দেবী তোমার এই ধর্ম
অপকর্মের নেতা,
বিশ্বব্রহ্মাণ্ডের মগজ দোদুল্যমান করেছে
তাই মনুষ্যের মাথা ব্যথা?