বলেছিলেম কাঁচের চুড়ি-
এনে দেবো দু’হাত ভরে,
তাল দিবি তুই দখিন হাওয়ার সুরে।
তবু কেন চলে গেলি দূরে!


বলেছিলেম সন্ধ্যেবেলা-
বানিয়ে দেবো পাতার বাঁশি,
তোর ও চোখে উথল দেবে খুশি!
দুপুরেতেই হারাস সর্বনাশী?


বলেছিলেম মন খারাপে
সবুজ মাঠে,কোমল ঘাসে
তুই আর আমি থাকবো বসে,
আগেই কেন একলা দিলি হেসে?


বলেছিলেম আধাঁর হলে-
মুঠোয় পুরে জোনাক পোকা,
তার আলোতে দেখবো তোকে একা!
মুখটা কেন রাখলি ঢেকে বোকা!


খড় কুটোতে জ্বালিয়ে দিলি-
ব্যাঙ্গমা আর ব্যাঙ্গমির মিষ্টি প্রেমের কিচ্ছা!
সবই কী তোর খেয়াল খুশি আর ইচ্ছা?
তোর কাছে আজ রইলো আমার পৃচ্ছা।