জীবন আমার একুশ ছুঁই
বেশভূষাতেও বড়,
গ্রহের মাঝে তবুও প্লুটো
ভীষণ জড়সর!


পথেঘাটে মানুষ দেখি-
দেখি তাদের সাজও,
জলপুকুরে ছায়া বলে-
“হওনি বড় আজো!”


স্বপ্নগুলো দৌড়ে চলে
গল্প যাচ্ছে বেড়ে,
তবুও আমি নেহাত কচি
জীবনতত্ত্বের ভীড়ে!


পড়াশোনায় ক্লাশের ক্রম
যাচ্ছে কেমন উঠে,
মনটাও যে ছুটে বেড়ায়
কল্পকথার মাঠে!


আবার-
মন হতে চায় ফুলের কলি,
পাখির ওড়াউড়ি,
একুশ বছর বয়সটা যে-
বিড়ম্বনার ঝুড়ি!


--------O--------


রচনাকালঃ 16/06/13