সেইসব পথ, তেমনি তো আছে,
পশ্চিমে রোদ তেমনি হেলেছে,
কেবল বদলেছে সময়ের পালা;


তেমনি বিছানো ঘাসের সারিরা,
পথের দু'ধারে কাঠের বাড়িরা,
তেমনি ব্যস্ত রাখালের ছুটে চলা!


হলদেটে ফুল বাবলার কোলে,
বট থেকে বিস্তর শিকড়েরা ঝোলে,
কিচিমিচি ডাকে শালিকের ছানা,


কতোদিন বাদে সেইপথে হাটি,
বেড়েছে কেবল বয়সের মাপকাঠি,
পেছনের দিনে ফিরে যেতে মানা!


আমার শৈশব এইপথে লুকায়ে,
খুঁজে ফিরি তাকে সময় সরায়ে,
কোন ভাঁজে কী সে আছে রাখা?


হাতরে ফিরি আনাচে কানাচে,
দেখি কোন স্মৃতি আছে কিনা বেঁচে,
যদি পাই তার দেখা!