হঠাৎই এক ভর দুপুরে,
ব্যস্ত হয়ে রোদে পুড়ে,
ঘরে ফেরার পথে,
বিধাতা যে কোন খেয়ালে,
অচিনপুরের খেল দেখালে,
দেখা তোমার সাথে।


থমকে দাঁড়ায় চোখ দুখানি
কেমন যেন চিনি চিনি!
এইতো সেই কল্পলোকের তুলি!
যার ছোঁয়াতে একেঁছে মন,
সকাল সাঁঝে গল্প কথন,
কাল ক্ষেপণেও কেমনে তা ভুলি!


কতোবাদে হচ্ছে দেখা,
তবু কেমন ফাঁকাফাঁকা,
হৃদযন্ত্রে হচ্ছে কীসের ধ্বনি!
নিরব চোখে বিদায় বেলায়,
সুধাই যেন কবে কোথায়,
কতোপরে আসবে আগমনী?