আমায় যদি রাত বিরেতে,
আচমকা এক ছুরির ঘা-তে,
প্রাণটা হাতে পালাতে হয়-
কাপুরুষের মতো!
মিছেই কেন বয়ে বেড়াই
সাহস নামের ক্ষত?


আমি যদি পথেঘাটে
দেখে গরীব-মজুর-মুটে
সিটকে চলি নাক!
মিছেই করি গদ্য পদ্যে
মানবতার হাক?


আমার বাসার কাজের মেয়ে,
খুঁজলে মুক্তি বাহির চেয়ে,
আটকে দাঁড়াই দোর!
স্বাধীনতা চুরি করে
আমিই বড় চোর!


আমায় যদি সমাজেতে,
অফিস রূমে হাতটি পেতে,
চুপটি করে নিতেই হয় ঘুষ!
মিছে কেন খুঁজি কারো
অসততার দোষ?


বড়াই আমি সভ্য মানুষ,
আসলে যে মিথ্যে ফানুস!
মিথ্যে গর্বে চলি রাতেদিনে,
‘মানুষ’নামের পদবীটা থাকে কেবল
জন্ম-নিবন্ধনে!


রচনাকালঃ 21/03/12