যে হাসি আমি খুঁজিনু এতোকাল
পৌষ ছড়ানো পথে,
আকুল বনের পিয়াসী রূপে
বকুল দোলানো নথে!


কনক চাঁপার শ্বেত বাহারে
সে হাসির প্রাণ মেশে,
খুঁজে বেড়িয়েছি সকাল-বিকেল
সর্বহারার বেশে।


পথের মাঝে, লোক- অরণ্যে
কে জানে সে আছে নাকি!
খুঁজেছিনু তার পরাণে বাঁধিতে
আমার পরাণ রাখী!


আজকে হঠাৎ-ই কার ঠোঁট ভরে
সে হাসির মেলে দেখা,
বিমূর্ত সেই হাসি জুড়ে যেন
নিশ্চুপ কতো কথা!