অনেক সাধ ছিলো-
আমি বৃষ্টিতে ভিজবো;
খোপায় বেলী ফুল,
পায়ে নূপুর,
কপালে একটা সাদা টিপ!
সাদা শাড়ি পরে আমি বৃষ্টিতে ভিজবো!
প্রাণভরে বৃষ্টির পরশ নেবো,
দমকা হাওয়ায় দুলে দুলে উঠবে আমার আধভেজা শাড়ির আঁচলখানা!
আমি বৃষ্টিতে ভিজবো!


অতঃপর-
সেদিন বৃষ্টি এলো;
মুগ্ধ নয়নে তাকিয়ে ভুলে গেলাম সব!
শাড়িটা আর পরা হলোনা..


আজ সকালে সেই শাড়িটা পরেছি,
সেই সাদা টিপ!
কিন্তু কই বৃষ্টি তো এলোনা!


দুপুর পেরিয়ে গেলো,
এইমাত্র জন্ম নিলো আলো-আধাঁরের
প্রথম ভালোবাসার সন্তান-
গোধূলি!
আমি তবু বসেই আছি;
বৃষ্টি যে এখনো এলোনা!
রচনাকালঃ 28/11/11