তুই অপরাধী;
হ্যাঁ, ফেলানী, অপরাধ তোরই বটে!
ফেলানী হয়ে জন্মেছিস এদেশে-
এ তোর অপরাধ নয়?


সমগ্র দেশ যেখানে দুর্নীতির বেড়াজালে,
সামান্য কাঁটাতারে তুই ঝুলেছিস-
এ আর এমন কী!


হুজুগের যুগ,
দেশ চলে মামার জোরে,
তোর আত্মা সেখানে আদালতে মাথা ঠোকে!


রাজা, প্রজা বড়ই বিনয়ী এদেশের,
অমিয়'রা তো হবেই নির্দোষ!


বিচারের আশায় তুই করিসনা হাহাকার,
বড্ড ব্যথা পাবিরে!
তারচে', সীমান্তের কাঁটাতারেই,
তুই জাতির দুঃস্বপ্ন হয়ে জেগে থাক।


রচনাকালঃ 07/09/13