এতোদিন দেখেছি সাতরঙা স্বপ্ন;
সে স্বপ্ন জুড়ে ছিলো প্রজাপতির ডানা,
ছিলো মাছরাঙার পালক,
বুনোটিয়ের খয়েরি রঙও ছিলো!
সে স্বপ্ন জুড়ে ছড়িয়ে পড়তো বর্ণিল আকাশ!
কল্পনার রঙে আঁকা সে স্বপ্ন ছিলো-
তোমাকে পাবার!


বাস্তবতার করাল গ্রাসে
সে স্বপ্ন হারিয়ে গেলো!
ঠিক তখুনি আমার সৌরজগতে জন্ম নিলো
আরেকটি স্বপ্ন-
তোমাকে পরিপুর্ণ দেখার স্বপ্ন!


সেই স্বপ্নে থাকবে তোমার হাসি,
দুরন্ত ডাহুক,
কোয়েলের খুনসুটি!
তুমি হেটে যাবে দুরপথে;
আরেকটা কোমল হাতে ভাগ করে নেবে
তোমার আদুরে স্বপ্ন!
আমার সেই ছাইরঙা স্বপ্নে!


রচনাকালঃ 26/04/12