তপ্ত দুপুর,
আনাগোনা নেই মানুষের;
আমি একা বসে-
শানবাধানো সিড়িটাতে!
গোটা পিপড়ের রাজ্য ওটা!


আনমনে ডানদিকে ফিরি-
একজোড়া প্রজাপতি!
এঘাস থেকে ওঘাসে-
উড়ে একাকার।
ছোঁয়াছুঁয়ির খেলা!
অস্থির দুটোই!
একজনা কী লাজে রাঙা ছিলো?


এবার বামদিকে ফিরি-
আরেকজোড়া প্রজাপতি!
ওখানেও হৃদয়ের পায়তারা।
একজন কথার জাল বোনে তো অন্য কেটে দেয়!
একজন স্বপ্ন বাঁধে তো
অন্য চোখে জাগে অন্য ভবিষ্যত!


ডানদিকে ফিরি,
ফের বামদিকে,
এতো গড়মিল কেন দুটো দৃশ্যে?
ভেবে পাইনা...........