কতোখানি বাহ্যিক ব্যবধান,
কতো ব্যস্ততা!
দিন যায় ক্যালেন্ডারের পাতা চেপে,
তবু সময় হয়না পাশে বসার!


অতঃপর -
খুব যতনে বের করা কিছু সময়,
গল্প- কথা- খুনসুটির ফাঁদে আটকে পড়া উচ্ছ্বাস,
এরই মাঝে কখন কমে আসে ব্যাবধান!
বাড়াবাড়ি কিছু নয়, কেবল বাহুবন্ধনে আপনত্বের উত্তাপ নেয়া।


অতঃপর সময়ের শেষপ্রান্ত-
বিদায় জানিয়ে ঘরে ফেরা হয়,
সজল নয়নে জানালার পাশে বসে
একাকী বিরহে মগ্ন হৃদয়,
এক দমকা মত্ত বাতাসে
হঠাৎই চমকে ওঠে মন!
যখন-
বাহুবন্ধনে লেগে থাকা তার ঘ্রাণ
হঠাৎই হয় বাহুতে আবিঃষ্কার!
তারপরে তার মেলে সান্নিধ্য, অনুভবে অনুক্ষণ!