তুই কী ভাবিস্ִ পোষ মেনেছি?
তোর খাঁচাতে প্রাণ রেখেছি?
        পাগল! কেউ পোষ মানেনা,
ভালোবাসায় বশ হওয়া যায়,
হৃদয় দেয়ার মান রাখা যায়,
        মনটা তো আর বন্দী থাকেনা!


ভাবিস্ִ মিছেই শ্রাবণ হবো,
তোর ইশারায় জল ঝরাবো!
        কিন্তু আমি স্বচ্ছ মেঘের দল!
খাঁচায় রেখে গান হবেনা,
চিন্তা বেঁধে মন রবেনা,
       কোকিল আমি কিংবা নদীর জল!


তারচে' বরং ভালোবাসিস,
চারদেয়ালের উপর রাখিস,
       থাকবে যেথায় একটা মুক্ত আকাশ,
'বশ মানা' তোর 'পোষ মানা' না!
মানুষ প্রাণী পোষ মানেনা,
      এটা কেবল ভালোবাসার প্রকাশ।


..........................রচনাকালঃ 28/10/13