একটি মনকে অনুভব করতে চাই-
যে মনের রন্ধ্রে রন্ধ্রে সাজানো গোছানো নিষ্ঠুরতা।
যে মন ভাঙেনা সহসা,
পাথর-কঠিন আবরণে আবৃত!
যে মনে বসন্ত নেই, বর্ষাও নেই,
কেবলই প্রখর গ্রীষ্ম!
যে মন মায়ায় ভোলেনা,
অভিভূত হয়না কোমলতার হাতছানিতে।


খুব প্রয়োজন এমন একটি মন;
তার সাথে মেলাবো নিজেকে।
দেখবো, নিষ্ঠুরতায় তার দহন হয় কিনা,
আত্মদহন!
তবে আমার কেন হয়?
আমি তো নিষ্ঠুরই হতে চাই,
নিখাদ নিষ্ঠুর!
তবে কী যেন একটা পুঁড়তে থাকে বুকে,
কেন পোঁড়ে!