আমাকে যেতেই হবে!
সময় নেই অপেক্ষার!
আমি শুনেছি সে আসবে,
তাকে যে আসতেই হবে-
জ্যোৎস্নার হাতছানি সে এড়াতে পারেনা!
এই দ্বাদশী তিথীতে,
বেশ রাত করেই দাঁড়াবে স্বর্গীয় ট্রেন।
ট্রেন থেকে নেমে আসবে সেই বুড়ো হিমুটা!


দ্বাদশীর চাঁদে তার মন ভরবেনা জানি।
তবু আজই সে আসবে!
সে কুঁড়োবে লক্ষ-কোটি শুভাশীষ,
যার আলোয় হার মানে জ্যোৎস্নাও!


শেষরাতে ট্রেন ছেড়ে দেবে,
চলে যাবে ছেলেটা,
পৌছুতে হবে তার আগেই!
জন্মদিনের শুভেচ্ছা নিয়ে আর কেউ যাবে তোমরা?
তবে তৈরী হও!