এই যে সাহেব, সে হবেনা;
সামনে হঠাৎ মিষ্টি হেসে,
প্রেমের ফাঁদে দিচ্ছো ঠেসে-
এমন করে আর ভেবোনা!


কারো ঘরের "কেউ" হবোনা;
ভাবছো, যদি রোজ বিকেলে,
চায়ের সাথে কাব্য মেলে!
মন্দ কি আর! - সে পাবেনা!


খাঁচার ডোরে আর ডেকোনা;
দেখছো আমি মুক্তপাখি,
গদ্য, কাব্য, বইয়ের সখি!
ঘরকন্না? প্রাণ স'বেনা!


ভাবছো তোমার ছল্ִ বুঝিনা?
চোখের ভাষা পড়তে জানি,
হৃদয়ে যে কয়েদখানি-
বাঁধবে তাতে; সে চেওনা!


এই যে সাহেব, সে হবেনা!


রচনাকালঃ 19/04/14