কোন সে নাইটিংগেলের সুর মূর্ছনা তাড়িয়ে বেড়ায়
কিটস এর বিবশ যন্ত্রণা নয়
ধোঁয়াটে অনুভবে এনে দেয় একটি একটি দিন রাত্রের
মিথ্যে মধুর অলীক সম্ভাবনা !


কখনো আফ্রোদিতির আয়নায় ক্ষনিক  নিজেকে দেখা
ভোরের প্রথম আবীর গালে  
প্রিয় সুর কণ্ঠে , প্রিয়তর আঁকিবুঁকি ভাবনা অনুক্ষণ  
অবুঝ ওড়ে কল্পনার ডানা !


তুমি কি সত্যি গাইছ নাইটিংগেল ? নাকি শোনার ভুল ?
নাকি শুনতে পাওয়ার ইচ্ছা
প্রবল হয়ে তোমায় গাওয়ায় আমার মন ,আমার সেই গান
বিনা শূরায় নেশা দেয় হানা !


রিপ ভ্যান ওয়িঙ্কেল ঘুমে বিভোর আমি, জাগায় সাধ্যি কার !
তুমি গাও আর নাইবা গাও
তোমার সুরের অজুহাতে গেয়ে যাই জীবন নামের এই গান
হাল্কা ঝাপ্সা তবু রঙ্গিন আল্পনা !