সাগর সৈকতে যখন সবাই নুড়ি আর পাথর কুড়ায়
আমি  তখন তাদের সাথে ছিলাম আমার আদি থেকে
কতো রকম পাথর কতো সহস্র সম্ভাবনায় সমুজ্জ্বল
তার মাঝে  কিছু পাথর  শুধু-শুধু কণ্ঠে  গান শোনায়
এক পায়ে নুপুর আমার নিমেষে হয় সে সুরের সাথী
অন্য পা মূর্ছনায় মাতাল, অকারণ গানে আপন-হারা
আড় চোখে চেয়ে দেখি সবাই একমনে পাথর কুড়ায়
তারা আপন সাফল্যের গরিমায়,না না, গৌরবে সজ্জিত
তাদের মধুর আনন্দ আমাকে ভীষণ ভাবে আপ্লুত করে
কেউ কেউ  সামনে  মেলে ধরে সদ্য কুড়ানো লাল পাথর
সে পাথর গান গায় না, চিবুক উঁচু তার লাল অহংকারে
সেই পাথর মেলে ধরা যে হাত, তার স্বপ্নও উচ্চে বাধা
সেই উঁচু- চিবুক লাল পাথর, সামনে ধরা উচ্চাভিলাষী  হাত
তাদের জানিয়েছি শুভাশিস মনের সব উচ্ছ্বাস উদারতায়
মাটিকে ছুঁয়ে থাকা গায়ক পাথরগুলোর সাথে শুধু-শুধু গান
আমি বিভোর থাকি, ছোট কিছু প্রিয় মুহূর্ত সব মনে পড়ে
আমাকে আচ্ছন্ন করে রাখে চেনা অচেনা  শিশুতোষ  আবর্তে
এই শুধু-শুধু গান আমার বহু শুধু-শুধু ক্ষণকে রেখেছ ব্যাপৃত
চোখে ঢেউয়ের শুভ্র ফেনার চশমা পড়ে আমার এইতো থাকা
সবার সমুদ্র স্নান লক্ষ লক্ষ্যে ভরা, হলাম নয় আমি শুধু-শুধু  
কিন্তু  সাগরে ভাটা,সৈকতে সঙ্গী তখন ত্রিকোণ লাল পতাকারা
সবাই চলে গেছে নিরাপদ নিকুঞ্জে,সাগর সৈকতে বিপদ সংকেত!