আমার বেচারা স্বপ্নটা আর তো বাড়ি ফিরলো না,
এদিক সেদিক দিগ্বিদিক সে ঘুরছিল বড় মন্দ না
চোখ জুড়ানো প্রাণ হরানো আশার পাখনা মেলে  
উঁচুর টানে ছুট লাগাল যেন সে দুঃসাহসী ছেলে
স্বপ্নটা যে স্বপ্নালু হয়, ভুলতে বসে কখন কি হয়
এমনতর ভুল তো তার  হবার কথা নয় কথা নয়!
করে  মাস্তি  খেলো শাস্তি হঠাৎ বইল তুফান ঝড়,
ঝাপটে পাখা আঁকা বাঁকা বেপথু স্বপ্ন কাঁপে থর থর
হ্যাঁচকা টানে মাটির পানে মুখথুবড়ে খেয়ে আছাড়
নিঃস্ব চোখে স্পষ্ট তখন  সত্য দেখল স্বপ্ন আমার  
সত্য বলে মিছেই তুমি এমন কেন উড়াল  দাও?
নয় এ পথ তোমার জন্য হেথা আসবে কেন তাও!
সেই থেকে যেই পথ ভুলেছে আর ফেরেনি ঘরে,
কে জানে মোর স্বপ্ন এখন কোথায় কেঁদে ফেরে!