অনুসন্ধিৎসু মনটি খোঁজে সোনার পাথর বাটি
ঘরের আপন থালাও রাখে গুছিয়ে পরিপাটি
মনের কোণে ঠিক সে জানে এমন হবার নয়
লুকিয়ে রাখা একটি মনের তবু এমন ইচ্ছে হয়
সোনার পাথর বাটি হবে,আপন থালাও যত্নে র’বে
চির চেনা মন গণ্ডি মধ্যে অচিন মনের ঘর র’বে
সেই নেশাতে বুঁদ মন ঘোরে শিরিষ কাগজ হাতে
মখমলে মোড়া মসৃণ ছবি ঘষে ইচ্ছা অনিচ্ছাতে
বহু শত বার প্রশ্ন মনের শুধুই নিজের মনের কাছে
রংধনু তে অকারন ঝড় তোলানো মন কি আরও আছে ?