সাত সমুদ্দুর তের নদী পার হয়েছি
ব্যঙ্গমা আর  ব্যঙ্গমির গল্প শুনতে
বাবা ইয়াগা কে কতবার বলেছি
“বনের দিকে পিঠ ফিরিয়ে আমার দিকে মুখ ফেরাও”


*ষ্টিক্স- বৈতরণী এই হাতে কি রয়ে গেছে?
**ক্যারন মাঝি ছল করে বৈঠা দিয়ে গেছে?
তাই কি আমার হাতে সবার পারাপার
আর আমি শুধু রয়ে যাই জীবন নদীর বালুকা বেলায়।


রুপকথাতেই চুপ হয়ে থাকে আমার কথা
ব্যঙ্গমা ব্যঙ্গমি গল্পে নির্নিমেষ চোখ রাখা
আমার শ্রবণ এড়িয়ে তাই বলে চলে যায়
কত শত মানুষ তাদের  সম্ভাবনার শতেক সত্যি গল্প।


বাবা ইয়াগার মুখ  আমারি দিকে রয়ে গেছে
কি যাদুতে বন্দি আমি অবোধ কল্পনার বনে
সব জানা আর সব বোঝার বোঝা মনে রেখে
তাই থেমে থেকেও চলে ইচ্ছে-সম্মোহন গণ্ডির এই জীবন যাপন।