কবি : ফারহাত আহমেদ
কবিতা সংখ্যা : ৪০
প্রসঙ্গ :
তালকানা" মূলতঃ এক‌টি তাল নির্ভর কাব্যগ্রন্থ। অ‌নেক প‌ন্ডিত ব্য‌ক্তি স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত নি‌য়ে আমাকে নানারকম পাঠ দেয়ার চেষ্টা ক‌রে‌ছেন। আমি বাধ্য ছা‌ত্রের ম‌তো শু‌নে গে‌ছি এবং বিন‌য়ের সা‌থে সগ‌র্বে নি‌জের প‌থে চ‌লে‌ছি। আ‌মি দর্শন‌কে ক‌বিতায় চাই। দর্শন‌কে ঠিক রাখ‌তে যে‌য়ে কখ‌নো কখনো দে‌খি মাত্রার যাঁতাক‌লে তাল ঠিক থা‌কে না। এমন সৃ‌ষ্টির দরকার আমার নেই। দর্শন হ্যাঁ, তাল হ্যাঁ, মাত্রা ঠিক থাক‌লে ভা‌লো, ত‌বে ঐ দু‌টো ঠিক রাখার জন্য মাত্রা ঠিক না থাক‌লেও চল‌বে।


এটাই ফারহাত আহ‌মেদ। 


মূল্য : ২৬৫/=  
উৎসর্গ : অরুণাভ রহমান অঞ্জন
প্রকাশ : ফেব্রুয়া‌রি, ২০২৩
গ্রন্থস্বত্ব : লেখক
প্রকাশক : Neel Sadhu
প্রকাশনী : এক রঙা এক ঘুড়ি
পাওয়া যা‌বে :
অমর একু‌শে বই‌মেলা ২০২৩ এর এক রঙা এক ঘু‌ড়ি
স্টল নং ৮৮
লিংক : https://www.rokomari.com/book/282937/taalkaana