‌ধৈ‌র্য্যের কোর্স খুব না‌কি ভা‌লো
‌ভা‌লোটা সবাই চায়,
‌কো‌র্সের জ্ঞা‌ণে পুষ্ট হ‌য়ে
মানুষ পা‌ল্টে যায়।
মা‌টি‌তে তাকা‌নো, শ্বাসকে বাড়া‌নো,
ধ্বং‌সের প‌থে প‌থে ব্রেক,
ত‌ুক্ তাক্ আ‌রো কত শত ভানু
ম‌তি হ‌য়ে দি‌লো কড়া ছ্যাক্।
‌চেইন কপ্পার, মো‌টি‌ভেশন আর
চেতনানাশ‌কে চলে না,
অ‌ধৈর্য্য এক অসীম দৈত্য
শুধু পাঠদা‌নে টলে না।
অন্যায় রয়, অনাচার হয়,
ধৈ‌র্য্যের বাঁধ খান্ খান্ ,
পঙ্খীরাজ আর পরী শুধু নয়,
ডানাওয়ালা আ‌ছে শয়তান!
চুলায় গি‌য়ে‌ছে ‌কো‌র্সের জ্ঞাণ,
কাউ‌কে ছাড়বো না,
আর কেউ এটা পার‌লে পারুক,
আ‌মি তা পার‌বো না।