ক‌ষ্টে ভীষণ কষ্ট য‌দি
কৃষক হ‌য়ে ভাব্ তি,
অ‌নেক বড় বন্যা মা‌নে
বন্যায় প‌লিপ্রা‌প্তি!
‌ক‌ষ্টে কুড়া‌নো মা‌নিক রতন
ছড়া‌নো এপা‌শে ওপা‌শে
এই ধারণায় ‌ভেত‌রের ক‌বি
ক‌ষ্টে মুচ‌কি হা‌সে।
প‌লি‌মা‌টি মা‌নে উর্বর জ‌মি,
কৃষক স্বপ্ন দ্যা‌খে,
ক‌ষ্টের ভি‌তে ক‌ষ্টে ক‌ষ্টে
ক‌বিরা ক‌বিতা লে‌খে।