এক লাইন কবিতার জন্য-
আমি মিছিলে গিয়েছি বহুবার,
পাথুরে বুক থেকে ঝরিয়েছি তাজা রক্ত,
শিখরে পতাকা বেঁধে দু'হাতে বিলিয়েছি সত্যের লিফলেট;
শোষিতের কাঁধে হাত রেখে বলেছি- আমরা আছি!
এক লাইন কবিতার জন্য-
আমি শোষক হয়েছি বহুবার,
প্রিয় বাংলার বুক শুষে পান করেছি অগাধ তরল,
নাগরিক অধিকারে প্রতি ঘরে ঘরে পৌঁছে দিয়েছি বিশ্বাসী ইশতেহার;
আমাকে জয়ী করো, আমি তোমাদের দু'মুঠো অন্ন ফিরিয়ে দেবো!
এক লাইন কবিতার জন্য-
আমি প্রেমিক হয়েছি বহুবার,
ষোড়শী বালিকার কোঁকড়ানো কেশের ঘ্রাণে হয়েছি উন্মাদ,
আলিঙ্গনে বুকে টেনে নিয়ে ওষ্ঠে এঁকেছি গাঢ় চুম্বন,
চিবুকের তিল ছুঁয়ে 'ভালোবাসি' বলে বেঁধে দিয়েছি বিশ্বস্ত স্বপ্ন!
এক লাইন কবিতার জন্য-
আমি কবি হয়েছি বহুবার,
কবিতার খোঁজে চষে বেড়িয়েছি নীলক্ষেত, শাহবাগ, পরীবাগ- অলিগলি চায়ের দোকান,
নিষিদ্ধ পল্লীতে গিয়ে বিষাক্ত সঙ্গমে কাঁটিয়েছি রাত,
ন'খের আঁচড়ে রক্তাক্ত করেছি দেহ, মগজে ধরেছে পঁচন- প্রেয়সীর আঘাতে;
মরে গিয়েও শুধু এক লাইন কবিতার জন্য-
বার বার আমি এসেছি ফিরে- এই বিনষ্ট পৃথিবীতে!