কদম গাছেতে উঠি তুলি কত ফুল
ছুঁড়েছি কত ফুল হয়ে যে ব্যাকুল !


গাছের ডালেতে বসে কত ছবি আঁকি,
বুঝতো না ছবি - ছড়া ঐ বুনো পাখি !


ঝুপ করে এসে পাখি উড়ে চলে যায় ,
মা যে খুঁজে ফিরে “বাবু” যে কোথায় ?


অবিকল সুরে ডাকি কোকিলের স্বরে ,
মা যে ডেকে বলে , আয় বাবা ঘরে !


অনেক হয়েছে বুড়ো সেই গাছটা ,
আয় বাবা ঘরে আয় ডাকে নাযে মা !


গাছ তলা পাশে ঐ বাবা-মা  ঘুমায় ,
আমি ডাকি বার বার জাগে নারে হায় !


অভিমানী মা  এই বাবু ‘কে ফেলে ,
কোথা যেন  স্বপনেতে গেছে যে চলে !


আদর যতনে বড় করেছে মোরে ,
সবই রয়েছে আজ স্মৃতির ঘরে ।


ক্লান্ত পথিক বাবা বাড়ি এসে খুঁজে ,
বাবু‘র জন্য খাবার এনেছি যুঝে !


বাবু কই ,বাবু কই ডাকে সারা গাঁয় ,
আমি যে কদম তলে লুকিয়ে হেথায় !


লুকোচুরি খেলাতে  হেরে গেছি হায় ,
ক্ষোভে  তারা তাই বুঝি শুধুই ঘুমায় !