অর্দ্ধেক টুপি আর অর্দ্ধেক টিকি ,
অর্দ্ধেকে চুল নাই অর্দ্ধেক সিকি ।


অর্দ্ধেক গোঁফ রাখি অর্দ্ধেকে নাই,
এক চোখ খোলা রেখে একপাশে যাই !


একপাশে খোলা হাতা একপাশে চাপা,
একপায়ে জুতা পড়ি এক পায়ে ফাঁকা !


জামাটার একপাশে সাত তালি দিয়ে ,
রাস্তায় হেঁটে চলি ছাতা দুলিয়ে !


বড় লাঠি থাকে ভাই ঝোলার ভিতর ,
অর্দ্ধেক ঝোলাতে  অর্দ্ধেক উপর ।


পাজামার এক হাতা রঙিন কাপড়ে ,
গোলামহোসেন যেন এলো দরবারে !


সময়ে হাঁটি আমি আসল পায়ে ,
কোন সময় হাঁটি আমি লম্বা হয়ে !


লম্বা খাটো আমি দু‘ভাবেই চলি ,
ধবধবে শরীরে মাখি চূন কালি !


সরল কঠিন যত উপমা খুঁজি
কবিতা হয়ে যায় যদি চোখ বুজি !


“কবি ” নাকি হতে হলে এরূপই হয় ,
তাইতো এই সাজে থাকি সদাশয় !


হেসোনা হেসোনা তুমি এমন করে ,
“প্রেমে ছ্যাঁকা খাও ” আগে বুঝবে পরে !