আসলে এত বোঝা যখন টানতে পারনা
অযথা চেষ্টা করে লাভ কি ?
ভালর জন্য হাড়ভাঙা পরিশ্রম করে
যদি সুখ না হয় , বৃথা পরিশ্রমে লাভ কি ?
তাইতো হাত গুটিয়ে বসে থাকায় ভাল !


মন ধরে রাখার চেষ্টা করেও যদি মন
না থামে , তাহলে চলে গেলে ক্ষতি কি ?
মন যদি রাস্তা ঘাটে বিলিয়ে দিয়ে
শান্তি আসে , তাতে অন্যজনের কি ?
তাইতো সবাই বলে ভাল, বেশ বেশ !


মানুষ সত্বা ভূ-লুণ্ঠিত করে নিজেকে
ভাল মানুষ দাবি করলে কার কি ?
পশু সত্বা যেখানে বিরাজ করে
সেখানে মানুষের রূপ থাকলেই বা কি ?
তাইতো বলে মন্তব্য না করায় ভাল !


যদি বল সমস্ত সাগরটা মণি মুক্তায় ভরা
তাতেও সাগরের ক্ষুধা মিটবে কি ?
যদি বল তোমাকে ছাড়া আমি সুখে আছি
আসলে সুখ পাখির দেখা পেয়েছ কি ?
যদি পাও ,ভালই হয়েছে ! ভাল বেশ বেশ !!