বল মারো গোল দাও ,বসে কেন থাকো ?
কান্না কি চির সাথী বসে বসে ভাবো ?
ক্ষণিকের দুনিয়ায় বল খেলে যা ,
কেউ যদি যায় চলে নেই তো মানা !


ভদ্র হয়েছো বলে শুধু মার খাবে  !
তারা কি সব সময় তোরে পিটাবে  ?
ধর লাঠি উঠে দাঁড়া জোরে জোরে চালা ,
দেখা যাক কে তোরে দেয় বড় জ্বালা ?


সাধু বেশে শয়তান পিছে লেগে থাকে  ,
সব কিছু ভাল হয় লাঠি যদি হাতে !
নয় কোন ছাড়াছাড়ি চোখের জলে !
তোকে ধরে ভাজা খাবে সুযোগ পেলে !


স্বার্থের টানে চলে ঐ দেখ কারা !
ভেঙে করে তছনছ সাজানো ঘেরা !
কবি বলে ভয় নাই চল আগে চল ,
গোল দিয়ে জয় কর তোর মনোবল !


বিশ্ব নিঃস্ব নয় চেয়ে দেখ তোরা ,
প্রতিবাদে মুখরিত জীবনের ধারা !
আর নয় আর নয় পিঠ পেতে থাকা !
সংগ্রামে চালু রাখো সংসার চাকা !!